শুক্রবার   ২৩ আগস্ট ২০১৯   ভাদ্র ৭ ১৪২৬   ২১ জ্বিলহজ্জ ১৪৪০

নওগাঁ দর্পন
সর্বশেষ:
চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
২৭

উইন্ডোজ ১০ থেকে বাদ দেয়া হচ্ছে পাসওয়ার্ড

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৪ জুলাই ২০১৯  

উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমচালিত পার্সোনাল কম্পিউটার (পিসি) থেকে বাদ দেয়া হচ্ছে পাসওয়ার্ড। এর পরিবর্তে উইন্ডোজে হ্যালো ফেস শনাক্তকরণ, ফিঙ্গারপ্রিন্ট বা পিন চালু করবে প্রতিষ্ঠানটি। খবর দ্য ভার্জ।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে, পাসওয়ার্ডের চেয়ে পিন কোড অনেক বেশি নিরাপদ। চার ডিজিটের পিন কোড অনেক সহজ এবং এটি অনলাইনে ফাঁস হওয়ার আশঙ্কাও কম।

উইন্ডোজ ১০ থেকে পাসওয়ার্ড বাদ দিতে বেশ কয়েক মাস ধরে কাজ করছে প্রতিষ্ঠানটি। আরো প্রচুর সময়ের দরকার। ভার্জ এর খবরে বলা হয়েছে, উইন্ডোজ ১০-এর পরবর্তী মূল উইন্ডোজ ১০ আপডেট পেছাতে পারে ২০২০ সাল পর্যন্ত।

জানা যায়, প্রত্যেক ব্যবহারকারীর জন্য উইন্ডোজ ১০ ট্রাস্টেড প্লাটফর্ম মডিউল (টিপিএম) একটি আলাদা প্রাইভেট কি মজুদ করে। টিপিএম একটি নিরাপদ চিপ, যা পিনকোড ব্যবহারকারীর লোকাল ডিভাইসে মজুদ করে। এর ফলে সার্ভার হ্যাকড করে পাসওয়ার্ড চুরি করা হলেও উইন্ডোজ হ্যালো পিনে কোনো প্রভাব পড়বে না।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর