শুক্রবার   ২৩ আগস্ট ২০১৯   ভাদ্র ৭ ১৪২৬   ২১ জ্বিলহজ্জ ১৪৪০

নওগাঁ দর্পন
সর্বশেষ:
চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
৩৫

ইয়েমেনে আল কায়েদার হামলায় ১৯ সেনা নিহত

ডেস্ক নিউজ

প্রকাশিত: ৩ আগস্ট ২০১৯  

ইয়েমেনের দক্ষিণাঞ্চলে একটি সেনা ক্যাম্পে জঙ্গিগোষ্ঠী আল কায়েদার হামলায় অন্তত ১৯ সেনা সদস্য নিহত হয়েছেন।

শুক্রবার (০২ আগস্ট) দেশটির আবিয়ান অঞ্চলের আল মাহফাদ গ্রামের সেনা ক্যাম্পে এ হামলা হয় বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, প্রথমে হামলা চালিয়ে আল মাহফাদের সেনা ক্যাম্পটির দখল নেয় আল কায়েদা বাহিনী। কিন্তু এর ঘণ্টাখানেক পরই ইয়েমেনি বাহিনী ক্যাম্পটি পুনর্দখল করে।

এর আগে বৃহস্পতিবার (০১ আগস্ট) ইয়েমেনের বন্দরনগরী আদেনে নিরাপত্তা বাহিনীর আরেকটি ক্যাম্পে গাড়ি বোমা বিস্ফোরণের ঘটনায় ১৩ পুলিশ সদস্য নিহত হন। শুক্রবার (০২ আগস্ট) নিজেদের সংবাদ সংস্থা আমাকে এক বিবৃতিতে ওই হামলার দায় স্বীকার করে ইসলামিক স্টেট (আইএস)।

২০১৪ সালে আন্তর্জাতিকভাবে স্বীকৃত ইয়েমেন সরকারকে রাজধানী সানা থেকে অপসারণ করে হুতি বিদ্রোহীরা। বর্তমানে দেশটির বিশাল অঞ্চল হুতিদের নিয়ন্ত্রণে। পরে ২০১৫ সালে ওই সরকারকে পুরোপুরিভাবে ক্ষমতায় বসাতে সাহায্যের হাত বাড়িয়ে দেয় সুন্নি মুসলিম কোয়ালিশন। সৌদি আরব, আরব আমিরাত সে কোয়ালিশনের অন্যতম প্রধান অংশীদার।

পরবর্তীতে ইয়েমেনের এ সংঘাত আঞ্চলিকভাবে শক্তিশালী দুই প্রতিপক্ষ শিয়া ইরান ও সুন্নি সৌদি আরবের মধ্যে ছায়াযুদ্ধ হিসেবে দেখা দেয়। যদিও ইরান ইয়েমেন প্রসঙ্গে হুতিদের সঙ্গে কোনো ধরনের সংশ্লিষ্টতা অস্বীকার করে আসছে।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর