ব্রেকিং:
মুজিববর্ষে বেকারদের জন্য আসছে বঙ্গবন্ধু যুব ঋণ প্রকল্প নদী ভাঙ্গনের কবলে আত্রাইয়ের আটগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয় মহাদেবপুরে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে এক যুবকের মৃত্যু রাণীনগরে ইয়াবাসহ আটক ৫, মোটরসাইকেল উদ্ধার নো মাক্স নো সেল : খাদ্যমন্ত্রী নিয়ামতপুরে স্বামীর উপুর্যপরি কেঁচির আঘাতে স্ত্রী খুন পোরশায় এনজিও প্রতিনিধির ভ্রাম্যমাণ আদালতে জরিমানা নওগাঁয় সাঁওতাল বিদ্রোহ দিবস দিবস পালিত নওগাঁর শিক্ষানবিশ আইনজীবীদের মানববন্ধন ফ্রিজ কিনে ১০ লাখ টাকা পেলেন নওগাঁর গামছা বিক্রেতা মান্দায় পাট চাষিদের মাঝে সার বিতরণ পোরশায় ১৬ জনের করোনা পজেটিভ নওগাঁ জেলায় ৪ লাখ ২০ হাজার মেট্রিকটন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নওগাঁয় নতুন ৩৪ জন করোনা সংক্রমণ নওগাঁয় মৃত্যুর ৬ দিন পর রিপোর্ট এলো করোনা পজিটিভ মান্দায় শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তির চেক বিতরণ আত্রাইয়ে স্বাস্থ্যকর্মী ও স্বাস্থ্য পরিদর্শক করোনায় আক্রান্ত নওগাঁর বদলগাছীতে মাদক কারখানার সন্ধান, আটক ১

বৃহস্পতিবার   ০২ জুলাই ২০২০   আষাঢ় ১৭ ১৪২৭   ১১ জ্বিলকদ ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
মুজিববর্ষে বেকারদের জন্য আসছে বঙ্গবন্ধু যুব ঋণ প্রকল্প নদী ভাঙ্গনের কবলে আত্রাইয়ের আটগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয় মহাদেবপুরে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে এক যুবকের মৃত্যু রাণীনগরে ইয়াবাসহ আটক ৫, মোটরসাইকেল উদ্ধার নো মাক্স নো সেল : খাদ্যমন্ত্রী নিয়ামতপুরে স্বামীর উপুর্যপরি কেঁচির আঘাতে স্ত্রী খুন পোরশায় এনজিও প্রতিনিধির ভ্রাম্যমাণ আদালতে জরিমানা নওগাঁয় সাঁওতাল বিদ্রোহ দিবস দিবস পালিত নওগাঁর শিক্ষানবিশ আইনজীবীদের মানববন্ধন ফ্রিজ কিনে ১০ লাখ টাকা পেলেন নওগাঁর গামছা বিক্রেতা মান্দায় পাট চাষিদের মাঝে সার বিতরণ পোরশায় ১৬ জনের করোনা পজেটিভ নওগাঁ জেলায় ৪ লাখ ২০ হাজার মেট্রিকটন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নওগাঁয় নতুন ৩৪ জন করোনা সংক্রমণ নওগাঁয় মৃত্যুর ৬ দিন পর রিপোর্ট এলো করোনা পজিটিভ মান্দায় শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তির চেক বিতরণ আত্রাইয়ে স্বাস্থ্যকর্মী ও স্বাস্থ্য পরিদর্শক করোনায় আক্রান্ত নওগাঁর বদলগাছীতে মাদক কারখানার সন্ধান, আটক ১ সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)
৩২০

ইনস্টাগ্রাম কী মানসিক রোগের কারণ?

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০১৯  

ছবি তুলেই তা ইনস্টাগ্রামে পোস্ট করেন নিশ্চয়ই। কিন্তু এই সোশ্যাল মিডিয়াই মানসিক ভাবে ক্ষতিকর বলে দাবি করছে নতুন একটি গবেষণা। রয়্যাল সোসাইটি ফর পাবলিক হেলথ অ্যান্ড ইয়ং হেলথ মুভমেন্টের গবেষণা অনুযায়ী, মানসিক স্বাস্থ্যের জন্য সবচেয়ে ক্ষতিকর এই সোশ্যাল মিডিয়া। মানসিক অবসাদ ছাড়াও মানসিক রোগের কারণও হতে পারেন এই ইনস্টাগ্রাম।

যুক্তরাজ্যের প্রায় ১৫০০ জন কিশোর-কিশোরী ও দুই হাজার জন ২০-২৪ বছর বয়সীদের মধ্যে একটি জরিপ চালানো হয়। তাদের ঘুমের সময়, উদ্বেগ, হতাশা সব কিছু পর্যবেক্ষণ করা হয় এই জরিপে।

এতে দেখা যায় ফিয়ার অব মিসিং আউট (ফোমো)-এর শিকার বেশির ভাগ ইনস্টাগ্রাম ব্যবহারকারী মানুষ। এর পরেই দ্বিতীয় ক্ষতিকারক হিসেবে উঠে আসে স্নাপচ্যাটের নাম।

কিন্তু কী সমস্যা ইনস্টাগ্রামে?

ইনস্টাগ্রামে ছবি দেয়া বা কোনো মুহূর্তকে বন্দি করে তা সারা বিশ্বের কাছে ছড়িয়ে দেয়ার মধ্যে এক মানসিক শান্তি কাজ করে। সেখানে আসা লাইকের সংখ্যা আত্মবিশ্বাস বাড়ায়।

ফেসবুকেও লাইক বা কমেন্টের চাপ থাকলেও আজকাল অনেকেই ফেসবুকের তুলনায় ইনস্টাগ্রামে বেশি ছবি পোস্ট করে থাকেন। সেলিব্রিটিরাও বেশির ভাগই ফেসবুকের বদলে ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খোলেন।

তাদের ফলো করার সুবিধার জন্যই হত তো গত কয়েক বছরে ইনস্টাগ্রামের জনপ্রিয়তা বেড়েছে। কিন্তু জরিপে দেখা গেল, মাঝ রাতেও ইনস্টাগ্রামে নিজের পোস্টের ভিউয়ার, লাইক বা কমেন্ট দেখতে ব্যস্ত হয়ে পড়েন অনেকেই।

কোনো কারণে খারাপ মন্তব্য বা ভিউয়ার কম হলে বেশি মাত্রায় চিন্তায় পড়ে যান অনেকেই। মনোবিদদের মতে, ইনস্টাগ্রামের ছরিব ভিউ আর লাইক নিয়ে এত বেশি ব্যস্ত হয়ে পড়ছি যে আমরা মানসিক আরাম পাচ্ছি না।

ইনস্টাগ্রামে ছবিকে সুন্দর করে তুলতে সকলেই প্রায় ফোটো এডিট ব্যবহার করে থাকেন, যার মানেই আসল ছবিকে লুকিয়ে রাখে। এর ফলে আত্ম সচেতনতা ও নার্সিসিস্ট এক মনোভাব প্রকাশ পায়।

এছাড়া এই চাপের কারণে হতাশা, মনের চাপ, মানসিক নানা রোগের শিকার হচ্ছেন মানুষ এবং মেজাজ খিটখিটে হয়ে উঠছে, এমনকি, ছবি লাইক না করায় পরিচিতদের মধ্যে সম্পর্কও খারাপ হয়ে যাচ্ছে।

কী করবেন?

চিকিৎসকদের মতে, প্রয়োজনে দিনে নির্দিষ্ট একটি সময়ের বাইরে একেবারেই ইনস্টাগ্রামে অন করবেন না। অতিরিক্ত নির্ভরশীলতা তৈরি হলে প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর