শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৫ ১৪২৬   ২০ মুহররম ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
পত্নীতলায় আদিবাসী প্রেমিক যুগলের লাশ উদ্ধার চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
১৮৬২

আত্রাইয়ে ধরা পড়েছে বিরল প্রজাতির মাছ

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০১৯  

 

কি অদ্ভুত কান্ড!!! একই দিনে নওগাঁ জেলার দুইটি ভিন্ন এলাকায় ধরা পড়েছে দুইটি বিরল প্রজাতির প্রাণী। গতকাল মান্দায় যখন উদ্দার করা হয়েছে বিলুপ্ত প্রায় নীলগাই, ঠিক ঐদিন সকালে ধরা পড়েছে একটি বিরল প্রজাতির মাছ। ঘটনাটা ধরা পড়েছে আত্রাই উপজেলায়। 

আত্রাই নদীতে বিরল প্রজাতির একটি মাছ ধরা পড়েছে। মঙ্গলবার সকালে বিরল প্রজাতির এই মাছটি পার্শ্ববর্তী রসুলপুর গ্রামের এক জেলের জালে ধরা পড়ে। মাছটি দেখার জন্য উপজেলার শাহাগোলা ইউনিয়নের জাতোপাড়া গ্রামের ওয়াসিমের বাড়িতে ভিড় করছে উৎসুক জনতা। মাছটির মাথা থেকে লেজ পর্যন্ত ডোরা কাটা দাগ। বিরল প্রজাতির মাছটির দৈর্ঘ্য প্রায় ১৪ থেকে ১৫ ইঞ্চি। ওজন প্রায় সোয়া কেজি। গায়ে বিভিন্ন নক্সা রয়েছে। আত্রাই মাছ বাজারে এটি বিক্রির জন্য আনলে দৃষ্টিনন্দন মাছটি দেখতে উৎসুক জনতা ভিড় জমায়। বর্তমানে মাছটি রয়েছে উপজেলার জাতোপাড়া গ্রামের ওয়াসিমের বাড়িতে। ওয়াসিম বলেন, তিনি মাছটিকে একটি বালতি ভর্তি পানিতে রেখেছেন। বালতিতে মাটি ফেললে ক্ষুধার্ত মাছটি তা খেয়ে ফেলছে। মাছটির দাঁত মানুষের দাঁতের মতো বলেও জানান তিনি। এ বিষয়ে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সাহাদৎ হোসেন বলেন, এই বিরল প্রজাতির মাছটির নাম কেউ বলতে পারছে না। তবে ধারণা করা হচ্ছে মাছটি ‘সাকার মাউথ ক্যাট ফিস’ নামে পরিচিত। এর বৈজ্ঞানিক নাম হাইপোসটোমাস প্লিকোসপোমাস।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর