ব্রেকিং:
পল্লী নিবাসে চিরনিদ্রায় এরশাদ বিশ্ব ক্রিকেটে ইতিহাস সেরা ফাইনালের চ্যাম্পিয়ন ইংল্যান্ড

বুধবার   ১৭ জুলাই ২০১৯   শ্রাবণ ১ ১৪২৬   ১৪ জ্বিলকদ ১৪৪০

নওগাঁ দর্পন
সর্বশেষ:
আত্রাই নদীর পানি বিপদসীমা অতিক্রম করেছে সাপাহারে গ্রামীন জনপদের অবহেলিত রাস্তা ধান সংগ্রহে ডিসিদের কার্যক্রম জোরদারের নির্দেশ খাদ্যমন্ত্রীর সাপাহারে জমে উঠেছে চারাগাছের মৌসুমী হাট জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মোহাম্মদ এরশাদ মারা গেছেন ধোনির কেঁদে কেঁদে মাঠ ছাড়ার ভিডিও ভাইরাল পরিদর্শনে গিয়ে রোহিঙ্গাদের ফিরে যাওয়ার আকুতি শুনলেন বান কি মুন আজ বিশ্ব জনসংখ্যা দিবস মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখার দায়ে সৈয়দপুরে ৫ ফার্মেসিকে জরিমানা দেশের সব জেলায় হাইটেক পার্ক নির্মাণ করা হবে: প্রতিমন্ত্রী পলক পদ্মা সেতু নিয়ে গুজব রুখতে মাঠে আইনশৃঙ্খলা বাহিনী বিক্রমপুর সুইটস ও ফুলকলিতে পচা দই বিক্রি, ৫০ হাজার টাকা জরিমানা আর দুইটি পিলার বাকি পদ্মা সেতুর নওগাঁর সাপাহারে নারী পুলিশদের নিয়ে ওরিয়েন্টেশন সভা অনুষ্ঠিত নওগাঁর পত্নীতলায় বিজিবি কর্তৃক গাঁজা উদ্ধার সারা এশিয়ার মধ্যে নারী ধূমপায়ীদের তালিকায় শীর্ষে এখন বাংলাদেশ এই প্রথম সরকারি খরচে হজে যাচ্ছেন ৫৫ ওলামা মাশায়েখ হজের মৌসুমে সৌদিতে অশ্লীল নাচের কনসার্ট বাতিল নওগাঁয় গাঁজাসহ দুই সহোদর আটক এস কে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে দুদকের মামলা রোহিঙ্গারা যত দ্রুত নিজ দেশে ফিরে যাবে ততই মঙ্গল: প্রধানমন্ত্রী আত্রাই থানায় নতুন ওসির যোগদান বদলগাছীতে ফসলি জমির মাটি বিক্রির মহোৎসব রাণীনগরে দুটি স্কুলে সততা স্টোরের উদ্বোধন
১৬৯৮

আত্রাইয়ে ধরা পড়েছে বিরল প্রজাতির মাছ

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০১৯  

 

কি অদ্ভুত কান্ড!!! একই দিনে নওগাঁ জেলার দুইটি ভিন্ন এলাকায় ধরা পড়েছে দুইটি বিরল প্রজাতির প্রাণী। গতকাল মান্দায় যখন উদ্দার করা হয়েছে বিলুপ্ত প্রায় নীলগাই, ঠিক ঐদিন সকালে ধরা পড়েছে একটি বিরল প্রজাতির মাছ। ঘটনাটা ধরা পড়েছে আত্রাই উপজেলায়। 

আত্রাই নদীতে বিরল প্রজাতির একটি মাছ ধরা পড়েছে। মঙ্গলবার সকালে বিরল প্রজাতির এই মাছটি পার্শ্ববর্তী রসুলপুর গ্রামের এক জেলের জালে ধরা পড়ে। মাছটি দেখার জন্য উপজেলার শাহাগোলা ইউনিয়নের জাতোপাড়া গ্রামের ওয়াসিমের বাড়িতে ভিড় করছে উৎসুক জনতা। মাছটির মাথা থেকে লেজ পর্যন্ত ডোরা কাটা দাগ। বিরল প্রজাতির মাছটির দৈর্ঘ্য প্রায় ১৪ থেকে ১৫ ইঞ্চি। ওজন প্রায় সোয়া কেজি। গায়ে বিভিন্ন নক্সা রয়েছে। আত্রাই মাছ বাজারে এটি বিক্রির জন্য আনলে দৃষ্টিনন্দন মাছটি দেখতে উৎসুক জনতা ভিড় জমায়। বর্তমানে মাছটি রয়েছে উপজেলার জাতোপাড়া গ্রামের ওয়াসিমের বাড়িতে। ওয়াসিম বলেন, তিনি মাছটিকে একটি বালতি ভর্তি পানিতে রেখেছেন। বালতিতে মাটি ফেললে ক্ষুধার্ত মাছটি তা খেয়ে ফেলছে। মাছটির দাঁত মানুষের দাঁতের মতো বলেও জানান তিনি। এ বিষয়ে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সাহাদৎ হোসেন বলেন, এই বিরল প্রজাতির মাছটির নাম কেউ বলতে পারছে না। তবে ধারণা করা হচ্ছে মাছটি ‘সাকার মাউথ ক্যাট ফিস’ নামে পরিচিত। এর বৈজ্ঞানিক নাম হাইপোসটোমাস প্লিকোসপোমাস।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর