মঙ্গলবার   ২০ আগস্ট ২০১৯   ভাদ্র ৪ ১৪২৬   ১৮ জ্বিলহজ্জ ১৪৪০

নওগাঁ দর্পন
সর্বশেষ:
ঠাকুরগাঁওয়ে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে প্রাণ গেল ৮ জনের রাণীনগরে গোয়াল ঘরের তালা ভেঙ্গে কৃষকের ৫টি গরু চুরি পোরশায় বিদ্যুৎস্পৃষ্টে দুই বছরের শিশুর মৃত্যু রাণীনগরে মশক নিধন ও পরিচ্ছন্নতা কার্যক্রম উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত নওগাঁয় তরুন তরুনীদের সম্মেলন অনুষ্ঠিত গনসচেতনতা সপ্তাহ উপলক্ষে নওগাঁ সদর মডেল থানা পুলিশের র‌্যালী সাপাহারে জনসচেতনতা সপ্তাহ উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা রাণীনগরে গাঁজাসহ আটক ২ নওগাঁ ১১ জনের ডেঙ্গু সনাক্ত, ৮ জন চিকিৎসাধীন আত্রাই থানা পুলিশের সচেতনতা মূলক র‌্যালি অনুষ্ঠিত ধামইরহাটে গনসচেতনতা দিবস উপলক্ষে র‍্যালী অনুষ্ঠিত সাপাহারে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মশক নিধন লিফলেট বিতরণ ৬ দফা দাবিতে নওগাঁ প্রেসক্লাবে হেযবুত তওহীদের সংবাদ সম্মেলন মান্দায় ‘মাদক ও ইভটিজিং সচেতনতা কার্যক্রম’র আলোচনা সভা অনুষ্ঠিত
৭৮

আজ রাতে চন্দ্রগ্রহণ, জানুন জরুরি তথ্য

ডেস্ক নিউজ

প্রকাশিত: ১৬ জুলাই ২০১৯  

মঙ্গলবার রাতে শুরু হবে ২০১৯ সালের দ্বিতীয় চন্দ্রগ্রহণ। এটাই বছরের শেষ চন্দ্রগ্রহণ। এর আগে জানুয়ারি মাসে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যায়। উত্তর আমেরিকা ও গ্রিনল্যান্ড থেকে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে না।

ভারত থেকে এই খন্ডগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে। সূর্য, পৃথিবী ও চাঁদ যখন এখই সরলরেখায় চলে আসে তখন পৃথিবীর ছায়া চাঁদের ওপরে পড়ে। এই মহাজাগতিক ঘটনাকে চন্দ্রগ্রহণ বলা হয়। পৃথিবীর ছায়ায় চাঁদ সম্পূর্ণ ঢেকে গেলে তাকে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ বলা হয়। 

সব সবসময় পৃথিবীর ছায়ায় চাঁদ সম্পূর্ণ ঢেকে যায় না। তখন চাঁদের একটা অংশের উপরে ছায়া পড়ে ও শুধুমাত্র সেই অংশটাই কালো দেখায়। এই ঘটনাকে বলা হয় খন্ডগ্রাস চন্দ্রগ্রহণ। 

ভারত ছাড়াও, আফ্রিকা, এশিয়া, অস্ট্রেলিয়া, ইউরোপ ও দক্ষিণ আমেরিকা থেকে মঙ্গলবার ও বুধবারের চন্দ্রগ্রহণ দেখা যাবে।

আগেই জানানো হয়েছে ভারত সহ এশিয়ার বেশিভাগ দেশ থেকে এই গ্রহণ দেখা যাবে। ভারতের পশ্চিম ভাগে থাকলে এই গ্রহণ সম্পূর্ণ দেখা যাবে। দেশের পূর্ব ভাগে গ্রহণ শেষ হওয়ার আগেই পশ্চিম আকাশে চাঁদ ডুবে যাবে।

১৭ জুলাই রাত সোয়া ১২টার দিকে পৃথিবীর উপচ্ছায়া চাঁদের উপরে পড়বে। এর পরে রাত দেড়টায় পৃথিবীর প্রচ্ছায়া চন্দ্রপৃষ্ঠে পড়বে। সাড়ে চারটার দিকে পৃথিবীর প্রচ্ছায়া চন্দ্রপৃষ্ঠ থেকে সরে যাবে। এখানের খন্ডগ্রাস চন্দ্রগ্রহণ শেষ হবে। দুই ঘন্টা ৫৭ মিনিট ধরে চলবে এই খন্ডগ্রাস চন্দ্রগ্রহণ। 

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর