ব্রেকিং:
পোরশার হাপানিয়া সীমান্ত থেকে সাত বাংলাদেশীকে আটক করেছে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ

শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ১ ১৪২৬   ১৭ রবিউল আউয়াল ১৪৪১

নওগাঁ দর্পন
সর্বশেষ:
ধামইরহাটের আগ্রাদ্বিগুন বাজারে সড়ক দুর্ঘটনায় ২ পুলিশ নিহত ধামইরহাটের গকুল গ্রাম থেকে গলায় ফাঁশ দেওয়া এক যুবকের লাশ উদ্ধার করেছে পুলিশ পত্নীতলায় আদিবাসী প্রেমিক যুগলের লাশ উদ্ধার চাকুরির প্রলোভনে মান্দার মেয়েকে ঢাকায় ধর্ষণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং (৭৮৭-৮) ড্রিমলাইনার গাঙচিল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধামইরহাটে মাদক সেবনের দায়ে ৬ জনের জেল ও জরিমানা আত্রাইয়ে ডেঙ্গু সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত পরিবেশের ভারসাম্য রক্ষায় সাপাহারে পরিস্কার অভিযান সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে মাছের পোনা অবমুক্ত আত্রাই থানা পুলিশের অভিযানে ৯জন আটক গ্রেনেড হামলার প্রতিবাদে নিয়ামতপুরে আলোচনা সভা সাপাহারের করল্যা চাষে বিপ্লব
৩৫

অবশেষে সংস্কার করা হচ্ছে রাণীনগরের শতবর্ষী ব্রিজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ৭ নভেম্বর ২০১৯  

ব্রিটিশ আমলে রাণীনগর-আবাদপুকুর জনগুরুত্বপূর্ণ ও ব্যস্ততম সড়কের রতনডারী খালের উপর নির্মিত নওগাঁর রাণীনগরের শতবর্ষী ঐতিহ্যবাহী হাতিরপুল ব্রিজটি অবশেষে সংস্কার করা হচ্ছে।

গত শনিবার বিকেলে ব্রিজটির ঝুঁকিপূর্ণ অর্ধেক অংশের গাইডওয়ালসহ কিছু অংশ খালে ভেঙ্গে পড়েছে। সেই ভেঙ্গে যাওয়া অংশটিই বেইলি ব্রিজের আদলে সংস্কার কাজ শুরু করেছে নওগাঁ সড়ক ও জনপদ বিভাগ। এদিকে রাস্তা বন্ধ করে সংস্কার কাজ করায় চরম দুর্ভোগে পড়তে হচ্ছে উপজেলার পূর্বাঞ্চলের হাজার হাজার মানুষদের।

জানা গেছে, প্রায় শতবছর আগে উপজেলার কাশিমপুর রাজবাড়ির রাজা অন্নদা প্রসন্ন লাহেড়ী তার পূর্বাঞ্চলের স্ট্রেট দেখাশুনার জন্য রক্তদহ বিলের দক্ষিণ পাশের রতনডারী খালের উপর একটি কাঠেরপুল নির্মাণ করেন। পরবর্তিতে সেতুটি নষ্ট হওয়ায় জনস্বার্থে ব্রিটিশ শাসন আমলে চুন-শুরকি দিয়ে ওই স্থানে হাতিরপুল ব্রিজটি পুনর্নির্মাণ করা হয়। গত আড়াই বছর আগে স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর থেকে সড়ক বিভাগের কাছে গেজেটের মাধ্যমে হস্তান্তর করা হয়। কিন্তু দীর্ঘদিন ব্রিজটির কোন সংস্কার না করায় এখন তা অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়িয়েছে।

নওগাঁ সড়ক ও জনপদ বিভাগের কার্যসহকারী রকিবুজ্জামান রকিব বলেন, হাতিরপুল ব্রিজটির ভেঙ্গে যাওয়া ঝুঁকিপূর্ণ অর্ধেক অংশের সংস্কার কাজ শুরু করা হয়েছে। এই অংশে বেইলি ব্রিজের আদলে সংস্কার করা হচ্ছে। সংস্কার কাজ শেষে আগামী শুক্রবার থেকে এই ব্রিজটি চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হবে। তবে সংস্কার করার পরও অধিক মালবাহী যানবাহনের জন্য এটি ঝুঁকিপূর্ণই থেকে যাবে।

নওগাঁ সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী হামিদুল হক জানান, এই ব্রিজটি ঝুকিপূর্ণ হওয়ায় ভারী যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। উপজেলা সদর থেকে আবাদপুকুর পর্যন্ত প্রায় ১৪কিলোমিটার সড়কের পুনর্নির্মাণ, ব্রিজ ও কালর্ভাট নির্মাণের কাজ চলছে। এই হাতিরপুল ব্রিজটির পাশেই একটি সেতু নির্মাণ কাজ চলছে। সেতুটি নির্মাণ করা হলে এই হাতিরপুল ব্রিজ দিয়ে চলাচল অনেকটাই কমে যাবে। তবে এখানে ব্রিজটির আদলে নতুন একটি ব্রিজ নির্মাণের চেষ্টা অব্যাহত রয়েছে।

নওগাঁ দর্পন
নওগাঁ দর্পন
এই বিভাগের আরো খবর